BBC Janala কোর্সগুলো সম্পর্ক‌ে জানুন

ইংরেজি কোর্সগুলোতে থাকছেঃ
  • সহজ ধাপে ও বিনামূল্যে ইংরেজি শেখার সুযোগ
  • ইংরেজি চর্চার জন্য সাহায্যকারী বিভিন্ন লেসন
  • আত্মবিশ্বাসের সঙ্গে ইংরেজিতে যোগাযোগের কৌশল
যারা প্রাথমিকভাবে ইংরেজি ‌শেখা শুরু করতে চাইছেন মূলত তাদের কথা ভেবেই কোর্স-এক-এর লেসনগুলো তৈরি করা হয়েছে। আর শিক্ষার্থ‌ীদের ইংরেজি দক্ষতা আরও একটু বাড়িয়ে তোলার জন্য রয়েছে কোর্স-দুই-এর বিভিন্ন লেসন। একইভাবে আমার ইংরেজি কোর্সের অন্যান্য কোর্সগুলোও পর্যায়ক্রমে শুরু করা হবে।

 আপনার দক্ষতা যাচাই করুন

বিবিসি জানালা’র এই ওয়েবসাইটটি থেকে আপনি ইংরেজি শেখার একাধিক কোর্স‌ে অংশ নিতে পারবেন। এজন্য আপনি যেকোনো সময় যেকোনো কোর্স থেকে শেখা শুরু করতে পারেন এবং কোর্সগুলো আপনার জন্য সবসময়ই উন্মুক্ত। তবে কোন কোর্সটি প্রথম‌ে করা উচিত তা যদি আপনি জানতে চান তাহলে এই অংশে থাকা ইংরেজি দক্ষতা যাচাইয়ের কুইজটিতে অংশ নিন। এর মাধ্যম‌ে আপন‌ি কোর্স নির্বাচনের জন্য কিছু ধারণা পাবেন। তবে কুইজটিতে আপনার ফলাফল যাই হোক না কেন, কোর্স নির্বাচনের ক্ষেত্রে আপনার সিদ্ধান্তই চূড়ান্ত।

কী থাকছে এই কোর্সগুলোতে

  • প্রতিটি কোর্সে থাকছে ছয়টি করে বিষয় এবং প্রতিটি বিষয়ে থাকছে চারটি করে চ্যাপ্টার।
  • চ্যাপ্টারের লেসনগুলো আপন‌ি কতোটা শিখতে পারছেন তা যাচাই করার জন্য প্রতিটি চ্যাপ্টারের শেষে একটি করে চ্যাপ্টার কুইজ থাকবে। কুইজ‌ে ভালো ফলাফল করার জন্য কুইজগুলোতে আপনি একাধিকবার অংশ নিতে পারবেন।
  • (এছাড়া) আমার ইংরেজি কোর্সের প্রতিটি লেসনেই শিক্ষার্থ‌ীদের জন্য থাকছে মজার মজার গেম, অনুশীলনী ও লেসনের বিভিন্ন বিষয় ডাউনলোড করে চর্চা করার সুযোগ।
  • shofik
  • একেকটি বিষয় সম্পন্ন করার পর আপনি পাবেন একটি করে টপিক রিপোর্ট বা বিষয় সমাপনী পত্র। আর এভাবে যেকোনো কোর্সের ছয়টি বিষয় সম্পন্ন করার পর আপনি পাবেন কোর্স রিপোর্ট বা কোর্স সমাপনী পত্র।

কোর্সগুলো যেভাবে করবেন

আপনি যদি প্রতি সপ্তাহে কমপক্ষে একটি করে চ্যাপ্টার সম্পন্ন করতে পারেন তাহলে একটি কোর্স শেষ করতে আপনার ছয় মাস সময় লাগবে।

সাইন আপ বা রেজিস্ট্রেশনের সুবিধা

আপনি আপনার সুবিধামতো যেকোনো কোর্স থেকেই ইংরেজি শেখা শুরু করতে পারেন। এজন্য আপনি কোর্সটিতে সাইন আপ বা রেজিস্ট্রেশন করে সেটি শুরু করতে পারেন। আবার রেজিস্ট্রেশন না করে এমনিতেও কোর্সের লেসনগুলো দেখতে পারেন। তবে আপনি যদি এই কোর্সগুলোতে রেজিস্ট্রেশন
বা সাইন আপ করেন তাহলে -
  • কোর্সে আপনার অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন
  • সরাসরি পরবর্তি লেসনে যেতে পারবেন
  • ইংরেজি চর্চার জন্য একাধিক সুযোগ পাবেন

আপনি যদি সাইন আপ না করেন

সাইন আপ না করেও আপনি কোর্সে (কোর্সগুলোতে) অংশ নিতে পারবেন। কিন্তু সেক্ষেত্রে আপনি আপনার অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন না এবং কোনো টপিক রিপোর্ট ও কোর্স রিপোর্ট প্রিন্ট করতে পারবেন না।

যেভাবে কোর্স রিপোর্ট পাবেন 

কোর্স রিপোর্ট পাওয়ার জন্য সহজ এই ধাপগুলো অনুসরণ করুন-

১. সাইন আপ করুন
২. কোর্সে আপনার অগ্রগতি সম্পর্কে জানুন
৩. সবগুলো চ্যাপ্টার এবং কুইজ সম্পন্ন করুন
৪. কুইজের ফলাফল যাচাই করুন
৫. কোর্সটি শেষ করার পর আপনার কোর্স রিপোর্ট প্রিন্ট করুন
এখনই সাইন আপ করুন

বিবিসি জানালা এবং ইংলিশ ইন অ্যাকশন

যুক্তরাজ্য সরকারের অর্থায়নে এবং ইংলিশ ইন অ্যাকশন প্রকল্পের আওতায় বিবিসি মিডিয়া অ্যাকশন 'বিবিসি জানালা' কার্যক্রমটি বাস্তবায়ন করছে। এই ওয়েবসাইটটি একটি বহুমুখী প্রকল্পের অংশ যার লক্ষ্য ইংরেজি ভাষায় বাংলাদেশের আড়াই কোটি মানুষের দক্ষতা বৃদ্ধি করা।