সৌম সরকার পেরিস্কোপ শটের প্রবক্তা..... আই.সি.সি.

বাংলাদেশর ক্রিকেটে বর্তমানে সবচেয়ে আলোচিত চরিত্রটির নাম সৌম সরকার। শুধু বাংলাদেশের জন্য নয়, অতি অল্প সময়ে বিশ্ব ক্রিকেটের সেরাদের তালিকায় উঠে এসেছেন এই তরুন তারকা। মাত্র ১৫টি একদিনের ম্যাচ খেলে বিশ্বসেরা ব্যাটসম্যানদের তালিকায় ১৫ নম্বরে উঠে এসেছেন সৌম।
তবে সৌম সরকারকে সবচেয়ে বেশি আলোচনায় এনেছে স্বয়ং আই.সি.সি.। সম্প্রতি আই.সি.সি. তাদের টুইটার ও ফেসবুক পেজে সৌম সরকারকে পেরিস্কোপ শটের প্রবক্তা হিসেবে তুলে ধরেছে। তবে পেরিস্কোপ শটটি কিন্তু নতুন নয়। অনেক আগে থেকেই পেরিস্কোপ শটটি প্রচলিত ছিল বিশ্ব ক্রিকেটে। তবে তা বেশি প্রচলিত ছিল ফাঁদ হিসেবেই।

শর্ট বলে মাথা নিচু করে ছেড়ে দেয়ার দৃশ্যটি কে না দেখেছে। সেই বলটিকে উইকেট কিপারের মাথার উপর দিয়ে পিছনে পাঠিয়ে দেয়ার শটটির নামই পেরিস্কোপ। আর এক্সিকিউশনে একটু এদিক সেদিক হলেই তা উইকেট কিপারের বা স্লিপের তালুবন্দি হতে বাধ্য। তাই এই বিপজ্জনক শটটি খেলার সাহস অনেক বাঘা বাঘা ব্যাটসম্যানও করতে চান না। আর সেজন্যেই হয়তো এই মনোমুগ্ধকর শটটি খুবই বিরল এবং বেশিরভাগ সময় ফাঁদ হিসেবেই আলোচনায় এসেছে।

এই বিপজ্জনক কাজটি বারবার নিখুঁত ভাবে করে চলেছেন সৌম সরকার। আর তাই হয়তো আই.সি.সি. পেরিস্কোপ শটটির পাশে বসিয়ে দিয়েছেন সৌম সরকারের নাম। তবে দুবার এই পেরিস্কোপের হাতেই ঘায়েল হয়েছেন সৌম সরকার। তবুও হাল ছাড়েননি। কারন তিনি খুব ভাল করেই জানেন এই শটটি তার কতটা ভালভাবে রপ্ত করা।


No comments: